জীবন-যৌবন সপে ভাষা বীরগণ ‘বাঙলা’ রাষ্ট্রের ভাষা, করেন অর্জন।
হয়তো এতে জোটেনি ক’ বেলার ভাত অথবা প্রিয় প্রিয়ার সামান্য সোহাগ।
ফলে তাঁরা বীরবর, বাঙলার তাজ।
যে ভাষার জন্য এত আত্মত্যাগ হল অথচ ভদ্র বুঝাতে করে হযবরল আজ বাঙলিশ বলে বহু ভদ্রজন।
মুখে একুশ কিন্তু একুশ যাদের তাঁদের রাখেনা খোঁজ। আর আমি ? হায়! নিজের ঘরেই জ্বলে অভাবের দাহ নুন আনতে পান্তা ফুরায় প্রত্যেহ স্বাদ আছে সাধ্য নেই, নিরূপায় আমি।
তাই হৃদয়ে জমাট বেঁধেছে বেদনা, তবুও সান্ত্বনা আমার সব ভাবনায় মাতৃভাষা আন্দোলন হতে অদ্যাবধি বিশ্বাসে বিপ্লবে ফিরে আসে বারবার- বাঙলা আমার আর তা একুশের জন্য।
একুশের চেতনায় স্বাধীন হয়েছি সেই ধারাবাহিকতায় এগিয়ে যাচ্ছি এমনকি আমি লিখি যা, বলি যত কথা সব বাঙলায় ! তাও একুশের জন্য।
একুশ ক্ষণে হাসায়, কখনো কাদায় একুশ শোনায় সব বিজয়ের গান একুশ আমার গর্ব, বুকে আছে গেঁথে থাকবে চির অম্লান, জীবনে-মরণে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সূর্য
একুশের অনবদ্য দান জীবনের প্রতিটি কানায় কানায়... কবিতায় সে ভাব সুন্দর মূর্ত হয়েছে। তোমার কবিতার কথায় যদি বলি [একুশ আমার গর্ব, বুকে আছে গেঁথে
থাকবে চির অম্লান, জীবনে-মরণে।].................☼
দারুন বলেছেন, তবে আমার মাথায় এর চেয়ে বেশি কিছু খেলে না. অনেক সময় বোধ হয় বাংলা অভিধান কান ধরে টানছে আর বলছে " এই কি লিখিস এসব " ! তার পরেও চালিয়ে যাচ্ছি. দোয়া করবেন বোন রোদের ছায়া. কয়েকটি জায়গায় উদাহরণ দিয়ে দেখিয়ে দিলে কৃতজ্ঞ থাকব. আর এখনো শুভেচ্ছা, মনের মত মতামত পেয়ে.
ওবাইদুল হক
মুখে একুশ কিন্তু একুশ যাদের
তাঁদের রাখেনা খোঁজ। আর আমি ? হায়!
নিজের ঘরেই জ্বলে অভাবের দাহ
নুন আনতে পান্তা ফুরায় প্রত্যেহ
স্বাদ আছে সাধ্য নেই, নিরূপায় আমি।
রহিম ভাইকে আজ অনেক কিছু বলতে ইচ্ছে করছে । আপনাকে নিয়ে মনের ভেতর কিছু অভিমানও আছে । সেটা আপনি হয়ত জানেন । তবে আমি শপথ করে বলতে পারি এই কবিতাটা আপনি মনের ভেতর থেকেই লিখেছেন । তাই প্রভুকে সাঙী রেখেই বলছি আমার মনের অন্তর থেকে রৌশনের সূদুর পথ কামনা করছি । অনেক অনেক ধন্যবাদ আপনাকে । আসলে সবাইকে মন ভেতর থেকে ভালবাসতে খুব ইচ্ছে হয় কেন জানিনা । দোয়া করবেন আমার জন্য ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।